IFRAME SYNC

১৫ টি ভারতের তথ্য যা আপনি হয়ত জানেন না।


১. 2011 কুম্ভ মেলায় 75 লক্ষেরও বেশি তীর্থযাত্রী ছিল যা মানুষের বৃহত্তম সমাবেশ. সমাবেশে এতটাই বিশাল যে, ভিড় স্থান মহাকাশ থেকে দৃশ্যমান ছিল।
২. ভারতের ডাক ব্যবস্থা বিশ্বের বৃহত্তম যা ১৫৫০১৫ টি ডাকঘর নিয়ে গঠিত। ভারতেই একমাত্র ভাসমান ডাকঘ্র আছে ডাল লেক এ।
৩. 2,444 মিটার উচ্চতায় Chail ক্রিকেট গ্রাউন্ড (হিমাচল প্রদেশ) বিশ্বের সর্বোচ্চ. এটা 1893 সালে নির্মিত হয়েছিল এবং Chail সেনাবাহিনী স্কুলের একটি অংশ.
৪. শ্যাম্পু আবিষ্কৃত হয়েছিল ভারতেই। শ্যাম্পু কথাটি এসেছে সংস্কৃত শব্দ champu থেকে যার অর্থ ম্যসেজ।
৫. ভারত পুরুষদের কাবাডি বিশ্বকাপে এখন পর্যন্ত অনুষ্ঠিত সব টুর্নামেন্টে অপরাজিত হয়েছে। ভারতীয় মহিলা দল ও সব কাবাডি বিশ্বকাপে এখনো পর্যন্ত জিতেছে।
৬. চাঁদে জল আছে তা ভারত প্রথম আবিষ্কার করে। সেপ্টেম্বর 2009 সালে, ভারতের ইসরো Chandrayaan- 1 ব্যবহার করে চাঁদের জল শনাক্ত করেছে।
৭. সুইজারল্যান্ডে বিজ্ঞান দিবস প্রাক্তন ভারতীয় রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম কে নিবেদিত করেছে। ভারতের Missile Man 2006 সালের 26শে মে সুইজারল্যান্ড সফর করেন, সুইজারল্যান্ড তাই বিজ্ঞান দিবস হিসেবে 26 মে ঘোষণা করে।
৮. ভারতে প্রথম রকেট একটি সাইকেল উপর পরিবাহিত হয। প্রথম রকেট এতটাই হালকা এবং ছোট যে এটা তিরুবনন্তপুরম, কেরালার স্টেশন লঞ্চ Thumba তে একটি সাইকেল করে নিয়ে যাওয়া হয়েছিল।
৯. ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ইংরেজি ভাষী দেশ USA এর পরেই। ভারতের প্রায় 125 মিলিয়ন মানুেষর ভাষা এটি যা আমাদের জনসংখ্যার মাত্র 10%
১০. বিশ্বের নিরামিষাশীদের বৃহত্তম সংখ্যা ভারতেই। ভারতীয়দের প্রায় 20-40% নিরামিষাশী, এটি বিশ্বের বৃহত্তম নিরামিষাশী দেশ।
১১. ভারত বিশ্বের বৃহত্তম দুগ্ধ উৎপাদক দেশ। ভারত সম্প্রতি 2014 সালে 132.4m টন দুধ উৎপাদন করে।
১২. ভারত প্রথম দেশ যে চিনি আহরণ এবং উৎপাদন কৌশল আবিষ্কার করেছিল. তাই ভারত ই প্রথম চিনি এর উপভোক্তা।
১৩. ভারতের শকুন্তলা দেবী কে human calculator বলা হয়। তিনি মাত্র ২৮ সেকেন্ডে ১৩ ডিজিট এর দুটি সংখা গুন করেছেন।
১৪. প্রাক্তন ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধী মহাকাশচারী রাকেশ শমা কে জিজ্ঞেস করেছিলেন মহাকাশ থেকে ভারত কে কেমন লেগেছে দেখতে। তিনি বলেছিলেন " সারে যাহা সে আচ্ছা"
১৫. হীরে প্রথম ভারতেই পাওয়া গিয়েছিল। ভারতের কৃষনা নদীর বদ্বীপ অঞ্চলে প্রথম হীরে পাওয়া যায়। ১৮ শতকে ব্রাজিল এ হীরে পাওয়ার আগে ভারত ই বিশ্বের একমাত্র উৎপাদক দেশ ছিল।

No comments:

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.